কাঁঠালের পায়েস

0
174
কাঁঠালের পায়েস
কাঁঠালের পায়েস

কাঁঠালের পায়েস অন্যরকম একটি মজাদার রেসিপি

কাঁঠালের রেসিপি এখানে আমরা দুই ধরনের রেসিপি দিব দুইভাবে আপনারা ট্রাই করতে পারেন দুটো পাশে অনেক মজাদার অনেক মজা অনেক মজা আপনারা খেলে অনেক ভালো লাগবে তাই আমি শেয়ার করছি আমার দুইটা কাঁঠালের পায়েশের রেসিপি আপনারা দেখুন শিখুন এবং নিজেরা ঘরে বানিয়ে খান

১. প্রথমে আপনারা কাঁঠালের কোষগুলোকে নিয়ে নিবেন । এখানে পাঁচ ছয়টা  কোস নিতে পারেন। আর সবচেয়ে ভালো হয় যদি নরম হয় বা শক্ত হলে কোন সমস্যা নেই। তো প্রথম যে আমার যে রেসিপিটা বানাবো সে ক্ষেত্রে আমরা একটু শক্ত যে কাঁঠালগুলো সেগুলো নিব ।

সেই কাঁঠালের পোস্টগুলোকে আমরা ছোট ছোট করে কাটবো কাটার পর সেগুলোকে চিনির মধ্যে শিরার মতো করে প্রথম রান্না করতে হবে। তারপর আমরা যেটা করব যখন আমাদের চিনির সিরার মধ্যে কাঁঠাল দেওয়ার পর শিরাটা একটু আঠালো হয়ে যাবে তখন আমরা বাতিল থেকে কাঁঠালগুলো নামিয়ে ফেলব।

তারপর অন্য একটা পাত্রে আমরা দুধ দিব এবং সেখানে কিছু পোলাও চাল দিব এবং কিছু চিনি দিব দেওয়ার পর সেগুলোকে আমরা ফুটাবো ফুটানো যখন চাউলটা একটু নরম হয়ে আসবে তখন আমাদের যে কাঁঠাল গুলো চিনি শিরা দেওয়া ছিল সেগুলো আমার নিয়ে সেগুলোকে আমরা নিয়ে কি করব দুধ এবং চিনির যে শিরাটা সেখানে আমার ছেড়ে দেব। দেয়ার পর ১৫/ ২০ মিনিট আমরা অপেক্ষা করবো এবং যখন দেখব যে আমরা চাউলটা সিদ্ধ হয়ে গেছে এবং খাওয়ার উপযুক্ত হয়েছে তখন চুলাটা আমরা নিভিয়ে ফেলব এবং এটাকে ঠান্ডা করে ফ্রিজে রেখেও আমরা খেতে পারব।

২. রেসিপিটা আমরা বানাতে পারি সেটা হচ্ছে নরম যদি হয় কাঁঠালের খোশ তাহলে আমরা কাঁঠালগুলোকে প্রথম চিপে রসগুলো বের করে একটা বাটিতে নিয়ে নিব তারপর একটা দুধে পাত্র নিয়ে ওইখানে দুধ ফুটিয়ে সেখানে পোলাও চাল এবং আর চিনি দিয়ে আমরা প্রথম জাল দিব অন্য থেকে ২০ মিনিট যখন চালটা নরম হয়ে যাবে তখন আমরা যে কাঁঠালের যে রস গুলা আছে সেগুলো আমরা দিয়ে জাল দিব এবং যখন এটা আমরা খাবার উপযুক্ত হবে মনে করব তখন আমরা এটাকে নামিয়ে ফেলবো ঠান্ডা করে আমরা ফ্রিজে রেখেও খেতে পারি এই হচ্ছে দুটো পায়েশের রেসিপি।

কাঁঠাল দিয়ে অনেক রেসিপি আছে আঠা দিয়ে আমরা বিভিন্ন ধরনের রান্নাবান্না করতে পারি সবজি জানতে পারে চিংড়ি মাছ আনতে পারি তো এগুলো আমরা আস্তে আস্তে সবগুলো আপনাদেরকে দিব সেগুলো আপনারা দেখে নিবেন এবং নিজেদের বাসায় ট্রাই করবেন এবং নিজেরা সেগুলো টেস্ট কি রকম হবে আপনারা খেয়ে আপনারা নিজেরাই বুঝতে পারবেন।

 

মাত্র কয়েকটি উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু কাঁঠালের পায়েস.

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here