নরওয়েতে কোরআন পোড়ানোর প্রতিবাদে পুলিশ নিষেধাজ্ঞা দিয়েছে

0
313

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় নরওয়ের রাষ্ট্রদূতকে অভিযোগ করার জন্য তলব করার কয়েক ঘণ্টা পর নরওয়েতে পুলিশ ইসলামিক পবিত্র গ্রন্থ কোরআনের একটি কপি পোড়ানো সহ একটি পরিকল্পিত প্রতিবাদ নিষিদ্ধ করেছে।

শুক্রবার অসলোতে তুর্কি দূতাবাসের বাইরে একদল বিক্ষোভকারী কুরআনের একটি কপি পোড়ানোর পরিকল্পনা করেছিল, পুলিশ জানিয়েছে।

পুলিশ জোর দেয় যে নরওয়েতে কুরআন পোড়ানো একটি আইনি রাজনৈতিক বিবৃতি, তবে নিরাপত্তার কারণে এই অনুষ্ঠানটি এগিয়ে যেতে পারে না,” অসলো পুলিশের ইন্সপেক্টর মার্টিন স্ট্র্যান্ড বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন।

পরিকল্পিত প্রতিবাদের বিষয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় নরওয়ের রাষ্ট্রদূত এরলিং স্কজনসবার্গকে তলব করার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

“আগামীকাল নরওয়েতে আমাদের পবিত্র গ্রন্থ কুরআনের বিরুদ্ধে হামলা হবে জানার পর, তুর্কিয়ে [তুরস্ক] নরওয়ের রাষ্ট্রদূতকে আমাদের মন্ত্রণালয়ে তলব করা হয়েছে,” তুরস্কের একটি কূটনৈতিক সূত্র বৃহস্পতিবার আনাদোলু এজেন্সিকে জানিয়েছে।

“[নরওয়ের] পন্থা পরিকল্পিত উস্কানিমূলক কাজটি প্রতিরোধ না করার জন্য, যা স্পষ্টতই একটি ঘৃণামূলক অপরাধ … অগ্রহণযোগ্য এবং আমরা আশা করি যে এই আইনটি অনুমোদিত হবে না,” সূত্র যোগ করেছে।

ঘটনাটি গত মাসে সুইডেনের রাজধানীতে তুর্কি দূতাবাসের কাছে একটি বিক্ষোভের পরে, যেখানে ডান-দ্যানিশ-সুইডিশ রাজনীতিবিদ রাসমাস পালুদান কুরআনের একটি অনুলিপি পুড়িয়েছিলেন।

তুরস্ক কুরআন পোড়ানোর জন্য সুইডেনের নিন্দা করেছে, সেইসাথে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) সমর্থনকারী কুর্দি কর্মীদের দ্বারা একটি পৃথক বিক্ষোভের জন্য, একটি দল যারা 1984 সাল থেকে তুর্কি রাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ করেছে এবং তুরস্ক, ইউরোপীয় ইউনিয়ন এবং তুরস্ক। মার্কিন যুক্তরাষ্ট্র একটি “সন্ত্রাসী” গোষ্ঠী মনোনীত করেছে।

বিক্ষোভের পর, তুরস্ক তার ন্যাটো সদস্যপদ নিয়ে আঙ্কারার আপত্তি কাটিয়ে ওঠার লক্ষ্যে সুইডেনের প্রতিরক্ষামন্ত্রীর একটি সফর বাতিল করে।

সুইডেন এবং ফিনল্যান্ড সামরিক জোটে নর্ডিক দেশগুলির ভর্তির বিষয়ে তুরস্কের সাথে একটি চুক্তির দিকে অগ্রগতি করেছিল, তবে মতবিরোধ প্রক্রিয়াটিকে নিয়ে সন্দেহ সৃষ্টি করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here