Google স্যাটেলাইট মহাকাশ

0
290
Google স্যাটেলাইট
Google স্যাটেলাইট

Google আর্থ আমাদের শহর এবং আশেপাশের এলাকা দেখার একটি নতুন উপায় দিয়েছে – মহাকাশ থেকে। রিচার্ড হলিংহাম স্যাটেলাইট ফ্যাক্টরি বিল্ডিং পরিদর্শন করেন পরবর্তীতে কী ঘটছে তা দেখতে৷

Google স্যাটেলাইট
Google স্যাটেলাইট

একটি দীর্ঘ আয়তক্ষেত্রাকার জানালার পিছনে, মুখোশ এবং টুপি পরা ভৌতিক পরিসংখ্যান দ্বারা সজ্জিত একটি উঁচু সাদা ঘরে, একটি নতুন উপগ্রহ আকার নিচ্ছে। এই বছরের শেষের দিকে কক্ষপথে একবার, ওয়ার্ল্ডভিউ-3 একটি প্রাইভেট কোম্পানির দ্বারা মহাকাশে পাঠানো সবচেয়ে শক্তিশালী পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহগুলির মধ্যে একটি হবে। আমাদের উপরে প্রায় 600 কিলোমিটার (370 মাইল) গ্রহের চারপাশে ঘুরছে, এটি প্রতি কয়েক দিনে পৃথিবীর পৃষ্ঠের প্রতিটি অংশকে কভার করবে। কলোরাডোর বোল্ডারে বল অ্যারোস্পেস বাণিজ্যিক স্যাটেলাইট অপারেটর ডিজিটালগ্লোবের জন্য WorldView-3 তৈরি করছে৷ এটি আমাদের গ্রহের উচ্চ-রেজোলিউশনের ছবিগুলিকে বিম করার জন্য ডিজাইন করা মহাকাশযানের একটি সিরিজের মধ্যে সর্বশেষতম, যে ছবিগুলি আমাদের বেশিরভাগই শেষ পর্যন্ত Google মানচিত্র বা Google আর্থে দেখতে পাবে৷ এই মাসে Google Maps তার নবম বার্ষিকী উদযাপন করে এবং জুন মাসে কোম্পানির 3-D ম্যাপিং অ্যাপ, Google Earth উদযাপন করে। একসাথে তারা আমাদের বিশ্বকে দেখার উপায় পরিবর্তন করেছে। “আমি নিশ্চিত যে প্রত্যেকেই তাদের বাড়ি, তাদের শহরতলির, গুগল আর্থে তাদের ব্যবসা দেখেছে এবং এই স্যাটেলাইটগুলি থেকে ছবি দেখেছে,” বলের প্রোগ্রাম ম্যানেজার জেফ ডিয়র্কস বলেছেন৷ “এটি আমাকে অনেক গর্বিত করে যখন আমি একটি সংবাদ প্রোগ্রামে ডিজিটালগ্লোবের লোগো সহ একটি স্যাটেলাইট চিত্র দেখি।” তার নিজস্ব মহাকাশযান পরিচালনা করার পরিবর্তে, Google অল্প সংখ্যক বাণিজ্যিক স্যাটেলাইট অপারেটরদের কাছ থেকে তার ছবিগুলি কিনে নেয় এবং Dierks ব্যবহৃত বেশিরভাগ স্যাটেলাইটে কাজ করেছে। আশ্চর্যের বিষয় হল প্রযুক্তিটি কতটা মৌলিক। “সরলতমভাবে, এটি মহাকাশে একটি শালীন রেজোলিউশন ডিজিটাল ক্যামেরা,” তিনি ব্যাখ্যা করেন, যখন আমরা মহাকাশযানটি তৈরি করা হচ্ছে এমন পরিষ্কার ঘরে জানালা দিয়ে উঁকি দিয়ে দেখি।এই পরিষ্কার কক্ষটি যেখানে ওয়ার্ল্ডভিউ-3 এবং ওয়ার্ল্ডভিউ-2 (ছবি) এর মতো উপগ্রহ তৈরি করা হয়েছে (বল অ্যারোস্পেস)

Google স্যাটেলাইট
Google স্যাটেলাইট

এর দীর্ঘ নলাকার আকৃতির সাথে, WorldView-3 ক্যামেরার চেয়ে একটি টেলিস্কোপের মতো দেখায় এবং এটি একই নীতিতে কাজ করে। আলো একটি ব্যারেল কাঠামোর মধ্য দিয়ে আসে, পৃথিবীর দিকে নির্দেশ করে এবং একটি সিসিডি সেন্সরে ফোকাস করার আগে একটি সিরিজ আয়না দ্বারা চারপাশে বাউন্স করা হয়। বড় পার্থক্য – আকার ছাড়াও – এটি এবং একটি সাধারণ হ্যান্ডহেল্ড ডিজিটাল ক্যামেরার মধ্যে, মহাকাশযানটি কেবল স্ন্যাপশটই নেবে না বরং ভূমি বা সমুদ্রের পাতলা স্ট্রিপ বরাবর অবিচ্ছিন্ন ছবি তুলবে। এর পিছনে, দেয়াল জুড়ে একটি দৈত্যাকার তারকা এবং স্ট্রাইপস পতাকা আঁকা হয়েছে। “পতাকা দেখে আমাদের সরকারী গ্রাহকরা অবিশ্বাস্যভাবে খুশি হয়,” হেসে ডিয়ের্কস। স্যাটেলাইটটি আগ্রহের নির্দিষ্ট এলাকায় নির্দেশ করতে সক্ষম হবে এবং মাত্র 25 সেমি (10 ইঞ্চি) জুড়ে বস্তু দেখতে সক্ষম। যাইহোক, DigitalGlobe শুধুমাত্র মার্কিন সরকারের গ্রাহকদের কাছে এই সর্বোচ্চ-রেজোলিউশনের ছবি বিক্রি করতে পারে। অন্য সবার জন্য, কোম্পানিটি শুধুমাত্র 50cm (20 ইঞ্চি) রেজোলিউশন সহ ছবি প্রকাশের লাইসেন্সপ্রাপ্ত। তুলনামূলকভাবে সর্বশেষ মার্কিন গুপ্তচর উপগ্রহগুলি 10 সেমি (4 ইঞ্চি) এর চেয়ে কম বস্তু বাছাই করতে সক্ষম বলে জানা গেছে। কিন্তু, সুস্পষ্ট কারণে, মার্কিন সামরিক বাহিনী সেই ছবিগুলিকে Google-এ বিনামূল্যে উপলব্ধ করে না৷ তবুও, 600 কিলোমিটারেরও বেশি দূর থেকে, প্রতি সেকেন্ডে প্রায় আট কিলোমিটার বেগে ভ্রমণ করা, আধা মিটার জুড়ে একটি চিত্র ক্যাপচার করা একটি চিত্তাকর্ষক প্রযুক্তিগত অর্জন, এবং এটি গোপনীয়তা সম্পর্কে উদ্বেগ বাড়ার সম্ভাবনা কম।

 

নগর পরিকল্পনা থেকে বন পর্যবেক্ষণ, তেল অনুসন্ধান থেকে মানচিত্র তৈরি সবকিছুর জন্য WorldView-3-এর ছবিগুলি হাজার হাজার ব্যবসার কাছে বিক্রি করা হবে। কিন্তু আমাদের অধিকাংশই সম্ভবত মহাকাশ থেকে আমাদের ঘর দেখার জন্য এগুলি ব্যবহার করবে। দুর্ভাগ্যবশত, আপনি যদি একটি বড় শহরে না থাকেন, তাহলে এই নতুন স্যাটেলাইট দ্বারা ধারণ করা উন্নত ছবিগুলি থেকে স্বল্পমেয়াদে আপনি উপকৃত হওয়ার সম্ভাবনা কম। “বড় মেট্রোপলিটন এলাকাগুলি প্রায়শই চিত্রিত হয়,” ডিয়র্কস স্বীকার করেন। “বছরে একবার তারা ডেনভার বা লন্ডনের মতো শহরগুলি বেছে নেয় এবং সেগুলিকে পুনরায় স্ক্যান করে এবং তারা এটি তাদের ডাটাবেসে নিয়ে যায় – কত ঘন ঘন Google সেই ছবিগুলি কেনে এবং এর মানচিত্রগুলি আপডেট করে তা তাদের উপর নির্ভর করে।” Google শুধুমাত্র একটি ক্লাউড-মুক্ত দিনে ক্যাপচার করা ছবি কেনার সম্ভাবনা রয়েছে। আমাদের কারও কারও জন্য, এটি আমাদের বাড়ির একটি নতুন স্থানের ছবি পাওয়ার সম্ভাবনাকে ক্রমশ পাতলা করে তোলে। “লোকেরা জিজ্ঞাসা করে ‘কেন আমি আমার নতুন শেড দেখতে পাচ্ছি না’, এবং আমি তাদের এক বছর বা তার পরে আবার চেক করতে বলি,” ডিয়র্কস বলেছেন। প্রকৃতপক্ষে একটি ভাল সম্ভাবনা রয়েছে যে, পরের বছরের মধ্যে, আপনি যদি একটি বড় শহরের একটি উপগ্রহ ছবি দেখেন তবে এতে WorldView-3 দ্বারা ধারণ করা ছবিগুলি অন্তর্ভুক্ত থাকবে। কিন্তু আজ আপনার কাছে বিং বা অ্যাপল ম্যাপের মতো পরিষেবাগুলি ব্যবহার করার বিকল্পও রয়েছে, যা ডিজিটালগ্লোবের ছবিগুলিও ব্যবহার করে। এবং খুব শীঘ্রই একটি নতুন খেলোয়াড় বাজারে প্রবেশ করবে। পাঁচ বছর আগে তোলা ছবিগুলির পরিবর্তে (উদাহরণস্বরূপ, আমার বাড়ির একটিটি কমপক্ষে আট বছর বয়সী), UrtheCast পৃথিবীর লাইভ চিত্রগুলির প্রতিশ্রুতি দেয় যা যে কেউ বিনামূল্যে ডাউনলোড করতে পারে। কসমোনটস সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS) এর বাইরে কানাডিয়ান কোম্পানির দুটি ইউকে-নির্মিত ক্যামেরা ইনস্টল করেছে এবং সিস্টেমটি শীঘ্রই তার বিটা-পরীক্ষার পর্যায়ে প্রবেশ করবে। আমরা যারা মহাকাশ থেকে নিজেদের দিকে তাকাতে আচ্ছন্ন, তাদের জন্য এটি শুধুমাত্র সুসংবাদ হতে পারে।

Google স্যাটেলাইট
Google স্যাটেলাইট

কলোরাডোর বল অ্যারোস্পেসে পরিষ্কার কক্ষে ফিরে, ডিয়র্কসও কক্ষপথে তার সর্বশেষ উপগ্রহ দেখার জন্য উন্মুখ। “যদি আপনি এখানে আমাদের বেশিরভাগের সাথে কথা বলেন আমরা আমাদের সমস্ত জীবনের জন্য মহাকাশ গীক হয়েছি,” তিনি বলেছেন। “আমি বাড়িতে কম্পিউটারে স্যাটেলাইট ট্র্যাকিং প্রোগ্রামগুলির উপর নজর রাখি এবং যদি এটি আসে, আমি বাড়ির পিছনের দিকের উঠোনে পা রাখব এবং আমি যে স্যাটেলাইটটি তৈরি করেছি তা উড়তে দেখব। এবং এটি বেশ ঝরঝরে।”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here