জেনিনে ৯ ফিলিস্তিনি নিহত হওয়ার পর গাজায় ইসরায়েলের বিমান হামলা

0
352

জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনী নয়জন ফিলিস্তিনি – একজন বয়স্ক মহিলা সহ – -কে হত্যা করার একদিন পর ইসরায়েল গাজা উপত্যকায় একাধিক বিমান হামলা শুরু করেছে, যা কয়েক বছরের মধ্যে ইসরায়েলের সামরিক বাহিনীর দ্বারা অধিকৃত পশ্চিম তীরে সবচেয়ে মারাত্মক অভিযানগুলির একটি চিহ্নিত করেছে।

শুক্রবার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, “আইডিএফ (ইসরায়েলের সেনাবাহিনী) বর্তমানে গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের শোক ঘোষণা করায় জেনিনের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে বৃহস্পতিবার পশ্চিম তীরের রাস্তায় মানুষ ভরে ওঠে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, আব্বাস “আমাদের জনগণের বিরুদ্ধে বারবার আগ্রাসন এবং স্বাক্ষরিত চুক্তির অবনমনের আলোকে” ইসরায়েলের সাথে নিরাপত্তা সমন্বয় বন্ধ করেছেন। তিনি আরও বলেন যে ফিলিস্তিনিরা ইসরায়েলের সহিংসতার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কাছে অভিযোগ দায়ের করার পরিকল্পনা করেছে।

কূটনীতিকরা বলেছেন, সংযুক্ত আরব আমিরাত, চীন এবং ফ্রান্স শুক্রবার এই হামলার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে রুদ্ধদ্বার বৈঠকে বসতে বলেছে।

মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী টর ওয়েন্সল্যান্ড টুইটারে বলেছেন যে তিনি সহিংসতায় “গভীরভাবে উদ্বিগ্ন” এবং “দুঃখিত” এবং তিনি ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে “উত্তেজনা কমাতে, শান্ত এবং পুনরুদ্ধার করতে নিযুক্ত ছিলেন” আরও সংঘাত এড়িয়ে চলুন।”

জেনিন শরণার্থী শিবিরে অভিযানের সময় ইসরায়েলি বাহিনী নয়জন নিহত হওয়ার পর ইসরায়েলি বিমান হামলা এবং রকেট ফায়ার। 2021 সালের শুরুতে ইসরায়েল অভিযান চালানোর পর থেকে অধিকৃত পশ্চিম তীরের সবচেয়ে মারাত্মক দিনগুলির মধ্যে একটি হিসাবে বর্ণনা করা হয়েছে এতে কমপক্ষে 20 জন আহত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here